ইসলামী ব্যাংক একাউন্ট খোলার নিয়ম

ইসলামী ব্যাংক একাউন্ট খোলার নিয়ম

ব্যাংকিং এখনকার জীবনে একটি গুরুত্বপূর্ণ ব্যাপার। যেকোন কাজে লাগে ব্যাংক একাউন্ট। আবার সব ব্যাংকের একাউন্ট সহজ নয় বা সমান সুবিধা ভোগ করা যায় না। তাই ব্যাংক একাউন্ট খুলতে হলে প্রথম সারির কোন ব্যাংকে করাই উত্তম। তাই ইসলামি ব্যাংকে একাউন্ট হতে পারে একটি সঠিক সিদ্ধান্ত। আপনার ব্যাংক একাউন্টটি নিরাপদ ও সহজে চাইলে খুলুন ইসলামি ব্যাংকে। এই ক্ষেত্রে কি কি করতে হবে তা এই আর্টিকেল থেকে জেনে নিন।

ইসলামী ব্যাংক একাউন্ট প্রকারভেদঃ

সারাদেশ জুড়ে সব শাখায় ইসলামি ব্যাংক দিচ্ছে তিন ধরণের ব্যাংকিং সুবিধা। আলাদা আলাদা একাউন্ট খোলার রয়েছে আলাদা নিয়ম ও শর্ত যা পূরমের মাধ্যমে খুব সহজে একাউন্ট খুলে ব্যাংকিং সুবিধা গ্রহণ করতে পারেন। এই তিন ধরণের একাউন্ট সুবিধা হলো-

১.স্টুডেন্ট একাউন্ট (ছাত্র ছাত্রীরা এই সুবিধা পাবে)
২.সেভিংস একাউন্ট।
৩.কারেন্ট একাউন্ট। 

এই তিন ধরণের একাউন্ট তিন প্রকার ব্যক্তি বা গ্রাহকের জন্যে প্রযোজ্য। যা আমাদের বর্তমান আর্টিকেলে বিস্তারিত আলোচনা করা হবে।

স্টুডেন্ট একাউন্ট খোলার নিয়মঃ

আপনি একজন শিক্ষার্থী হয়ে থাকে ইসলামী ব্যাংক স্টুডেন্ট একাউন্ট আপনার জন্যে। যেকোন শিক্ষা প্রতিষ্ঠনে থাকলে আপনি এই একাউন্ট করে বসেই অনলাইনে করতে পারবেন। তবে আগে জেনে নি কি কি লাগে একজন ছাত্র-ছাত্রী ইসলামী ব্যাংকে একাউন্ট খুলতে-
১.আপনার স্টুডেন্ট আইডি কার্ড বা সব শেষ বেতন কার্ডের ফটো কপি৷
২.এন আইডি যদি থাকে তা।
৩.যে কোন একজন কে নমিনি করতে হবে।
৪.আপনার নমিনির আইডি ও ছবি।
৫. নিজের ছবি।

উপরোক্ত সকল ডকুমেন্টস নিয়ে আপনি ইসলামী ব্যাংকের যে কোন শাখায় গেলে ব্যাংকের কর্মকর্তারাই আপনাকে একাউন্ট খুলতে সাহায্য করবে। এক্ষেত্রে আপনাকে একটি ফর্ম পূরণ করতে দেয়া হবে। উক্ত ফর্মটি যথাযথ ভাবে পূরণ করে জমা দেয়ার কয়েকদিন পর আপনার একাউন্ট সচল হবে। আপনি লেনদেন করতে পারবেন।
এছাড়া যদি আপনি ব্যাংকে না গিয়েই ঘরে বসে স্টুডেন্ট একাউন্ট খুলতে চান তাহলে গুগল থেকে ইসলামী ব্যাংক এর এপ্স নামিয়ে সেখান থেকে করতে পারেন। অনলাইনে ওপেন করতে নিচের লিংক থেকে এপ্সটি ডাউনলোড করে নিন –

https://play.google.com/store/apps/details?id=com.ibbl.cellfin

এই লিংক থেকে এপ্স ডাউনলোড করার মাধ্যমে ড্যাশবোর্ড ওপেন করুন৷ ড্যাশ বোর্ডে আপনাকে রেজিষ্ট্রেশন ফর্ম দেখাবে যা সঠিক ভাবে পূরণ করার সময় আপনাকে এন আইডি ইনফর্মমেশন দিতে হবে ও নিজের ছবি তুলতে হবে। এর পর সব কনফার্ম করা হবে। মূলত ব্যাংকে গিয়ে ঝামেলা না পোহাতে চাইলে আই পদ্ধতি অনুসরণ করতে পারেন। এপ্সটিতে আপনাকে স্টেপ বাই স্টেপ সব করতে হবে।

সুবিধাঃ

ইসলামী ব্যাংক স্টুডেন্ট একাউন্টে বেশ কিছু চমৎকার সুবিধা রয়েছে। যেগুলো একজন ছাত্র হিসেবে আপনি সুবিধা গ্রহণ করে উপকৃত হতে পারেন। ইসলামী ব্যাংকে স্টুডেন্ট একাউন্ট খুললে আপনাকে কোন কার্ড ফী দিতে হবে না। একাউন্ট খোলার পর বুথ হতে টাকা লেনদেনের জন্যে যে কার্ডটি আপনাকে দেয়া হবে তা আপনি ফী ছাড়াই ব্যবহার করতে পারবেন। আপনি যদি অনলাইনে একাউন্ট খুলেন তবে মাত্র একশত টাকা দিয়ে তা করার সু্যোগ রয়েছে। স্বল্প উড্র চার্জ কাটা হয়। স্টুডেন্ট ব্যাংক একাউন্ট দিয়ে যে কোন ব্যাংক শাখা হতে টাকা তোলা যায়।

মূলত ছাত্রবয়সে ছোট খাটো আর্থিক লেনদেনের জন্যে শিক্ষার্থীদের সুবিধার্থে এই ব্যাংক একাউন্টটি করার সু্যোগ করে দিয়েছে ইসলামী ব্যাংক। যা আপনি উপযুক্ত ডকুমেন্টস সরবারাহের মাধ্যমে করতে পারবেন।

সেভিংস একাউন্ট খোলার নিয়মঃ

বড় রকমের লেনদেন বা জরুরি কাজে ব্যাংকে অনেক সময় টাকা রাখতে হয়।  এই ক্ষেত্রে একটি সেভিংস একাউন্ট খুলতে পারেন৷ বিশেষ করে যারা ব্যবসার সাথে জড়িত তাদের এবং যারা চাকুরির সাথে জড়িত। তাদের সেভিংস একাউন্ট লাগে। সে ক্ষেত্রে ইসলামি ব্যাংকে সেভিংস একাউন্ট খুলতে যে ডকুমেন্টস দরকার হবে তা হলো-

১.আপনার পাসপোর্ট সাইজের ছবি।
২.একাউন্ট আছে এমন একজন ব্যক্তির তথ্য।
৩.আপনার এন আইডি ফটো কপি।
৪.যাকে নমিনি করবেন তার জন্মনিবন্ধন বা আন আইডি কপি।
৫. ট্রেড লাইসেন্স বা টি এন।
৬.যদি প্রতিষ্ঠানটি ট্রাস্ট হয় তাহলে তার দলিল।
৭.যদি এটি শিক্ষা প্রতিষ্ঠান হয় তাহলে ম্যানিজিং কমিটির রেজুলেশন।
৮.যদি মেমোরেন্ডাম হয় তাহলে আর্টিকেলস অব
এসোসিয়েশনের প্রত্যায়িত সনদ।
৯.প্রতিষ্ঠান হসপিটাল হলে তার লাইসেন্স।

উক্ত ডকুমেন্টস গুলো সরবারাহের মাধ্যমে ইসলামি ব্যাংক এর যে কোন শাখায় সেভিংস একাউন্ট খুলতে পারেন। এখানে আমরা হাতে গোনা কয়েকটি প্রতিষ্ঠানের উল্লেখ করলাম। এর বাইরেরর কোন প্রতিষ্ঠান হলে সেক্ষেত্রে চাহিদা মত প্রমাণ উপস্থাপন করতে হতে পারে। এছাড়া আপনি কাজ আরেকটি এগিয়ে রাখতে চাইলে নিচের ফর্মটিও ডাউনলোড করে নিতে পারেন-


https://www.islamibankbd.com/utilities/download/Mudaraba%20Savings%20Account%20Individual.pdf

উক্ত ফর্ম ডাউনলোডের মাধ্যমে প্রিন্ট করে সঠিক ভাবে পূরণ করে বাকি সব ডকুমেন্টস এর সাথে একত্রিত করে নিন। যে কোন ব্যাংক শাখায় গেলে আপনি একাউন্ট খোলার উপযুক্ত নির্বাচিত হলে তা পারবেন।

কারেন্ট একাউন্ট খোলার নিয়মঃ

কারেন্ট একাউন্ট সেবাও মূলত ব্যবসায়ীদের জন্যে। এই একাউন্ট খোলার মাধ্যমে আনলিমিটেড লেনদেনের সুযোগ রয়েছে৷ এই একাউন্টে কোন সুদ চার্জ করা হয় না। আপনি আপনার ব্যবসায়ীক স্বার্থে এই যেকোন প্রতিষ্ঠান খুললে তার জন্যে এই একাউন্ট খুলতে পারবেন।
কারেন্ট একাউন্ট খোলার যে নিয়মাবলি রয়েছে তা হলো-

১.আপনার ট্রেড লাইসেন্স।
২.এন আইডি কার্ড ও ছবি।
৩.আপনি যাকে নমিনি করবেন তার জন্মনিবন্ধন বা এন আইডি ও ছবি।
৪.পাসপোর্ট দিয়েও একাউন্ট করতে পারেন।

উপরোক্ত তথ্য গুলো সংগ্রহ করে আপনি ব্যাংকের যে কোন শাখায় গেলে তারা আপনাকে একটি ফর্ম দিবে। যা আপনি নিচের লিংক থেকে আগেই ডাউনলোড ও প্রিন্ট করে পূরণ করে নিতে পারেন-

https://www.islamibankbd.com/utilities/download/Al%20Wadeah%20Current%20Account%20Individual.pdf

ফরমটি পূরণ করার পর অন্য সকল ডকুমেন্টস সহ ব্যাংকে গিয়ে জমা দিলে কিছুদিনের মধ্যে আপনার একাউন্ট এক্টিভ হবে এবং আপনি লেনদেন করতে সমর্থ্য হবেন।

উপসংহারঃ

উপরোক্ত আলোচনায় আমরা ইসলামি ব্যাংকের একাউন্ট সমূহ নিয়ে জানলাম। এবং খোলার নিয়ম সম্পর্কে আলোচনা করা হলো। আপনার দরকার মত একাউন্ট খুলে নিতে পারেন এবার।

admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *