কেমন প্রিন্টার কেনা উচিৎ?

কেমন প্রিন্টার কেনা উচিৎ?
কেমন প্রিন্টার কেনা উচিৎ?
কেমন প্রিন্টার কেনা উচিৎ?

প্রিন্টার বর্তমান সময়ে একটি গুরুত্ব পূর্ণ ডিভাইস হয়ে দাড়িয়েছে । প্রিন্টার ব্যবহারের পরিধি এতটাই বেড়েছে যে অফিসিয়ালভাবে এটি ছাড়া কোন কাজ যেন অপূর্ণ রয়ে যায়। প্রিন্টার কেনার আগে কাজের ধরন অনুযায়ী সঠিক প্রিন্টারটি নির্বাচন করা উচিৎ। তাই প্রিন্টার সম্পর্কে আগ্রিম কিছু ধারণা না থাকলে কাংক্ষিত প্রিন্টার নির্বাচন করাটা কঠিন হয়ে পরবে। আসুন জেনে নেওয়া প্রিন্টারের প্রাথমিক পরিচিতি-

প্রিন্টারের প্রকারভেদঃ- 

আমরা বাসা বাড়ি বা অফিসে যে সকল কাজ করে থাকি সে সকল কাজের ধরনের উপর ভিত্তি করে প্রিন্টার সাধারণত ৩ ধরনের হয়ে থাকে।  

১। লেজার প্রিন্টারঃ 

লেজার প্রিন্টার বলতে সাধারণত সাদা-কালো প্রিন্টার কে বুঝায়। যে সকল কাজে রঙ্গিন প্রিন্ট এর প্রয়োজন হয় না সে সকল স্থানে এই ধরনের প্রিন্টার ব্যবহার করা হয়। লেজার প্রিন্টারে কালি হিসেবে পাউডার কালি ব্যবহার করা হয়। এই পাউডার কালি হচ্ছে লেজার প্রিন্টারের সবচেয়ে বড় সুবিধা। লেজার প্রিন্টারের কালি জমাট বাধার কোন সুযোগ থাকে না যার ফলে এক কালি অনেক দিন পর্যন্ত ব্যবহার করাত যায়। আলোর সাহায্যে শুঁকনো কালি কাগজে প্রিন্ট করা হয় । 

২। ইঙ্কজেট প্রিন্টারঃ 

ইঙ্ক বলতে আমরা কালি কে বুঝে থাকি। যে সকল প্রিন্টারে লিকুইড কালি ব্যবহার করে প্রিন্ট করা হয় সে সকল প্রিন্টারকে ইঙ্কজেট প্রিন্টার বলে। ইঙ্কজেট প্রিন্টার দিয়ে সাদা-কালো ও রঙ্গিন উভয় প্রিন্ট করা যায়। এ ধরনের প্রিন্টারের লিকুইড কালি ব্যবহার করা হয় ফলে এর কালি বেশিদিন ফেলে রাখলে কালি শুকিয়ে যাওয়ার সম্ভাবনা থাকে। তাই যে সকল স্থানে প্রিন্টারের ব্যবহার বেশি হয় সেখানে এই ধরনের প্রিন্টার ব্যবহার করাটাই উত্তম। 

৩। ইঙ্কট্যাংক প্রিন্টারঃ      

ইঙ্কজেট প্রিন্টার ও ইঙ্কট্যাংক প্রিন্টার দুটোই প্রায় কাছাকাছি। এদের কাজের ধরন একই কিন্তু আকৃতিগত দিক থেকে কিছুটা ভিন্ন। ইঙ্কজেটের কালির ট্যাংক প্রিন্টারের ভিতরে থাকে আর ইঙ্কত্যাংকের কালির ট্যাংক প্রিন্টারের বাহিরে থাকে। বর্তমানে এই ধরনের প্রিন্টারের ও চাহিদা ব্যপক রয়েছে। 

কোন ব্র্যান্ডের প্রিন্টার নিবার্চন করবেনঃ 

বর্তমান বাজারে সবচেয়ে জনপ্রিয় ব্র্যান্ড গুল মধ্যে রয়েছে Epson printer, Hp Printer, Brother Printer, Canon Printer ইত্যাদি। এর সবগুলো ব্র্যান্ড প্রিন্টার ভালো। এখান থেকে যেকোনো ব্রান্ডের প্রিন্টারের দাম জেনে নিতে পারবেন অনলাইন ওয়েবসাইট বিডিস্টল.কম থেকে।

admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *